ঢাকা সোমবার, ১৬ই সেপ্টেম্বর ২০১৯, ২রা আশ্বিন ১৪২৬


ঝিনাইদহে গরুর গ্রাম কুলবাড়ীয়া


৮ আগস্ট ২০১৯ ২০:১১

আপডেট:
১৬ সেপ্টেম্বর ২০১৯ ০৬:৩৬

এস.এম.আবিদ হাসান,ঝিনাইদহ। : তারা পেশায় কেউ খামারি নয়। তবে গরু পালেন সবাই। পশু কুরবানির চাহিদা মেটায়। এ কারণে সবার কাছে গরুর গ্রাম বলেই পরিচিত। এই গ্রামের নাম কুলবাড়ীয়া।

ঝিনাইদহের হরিণাকুন্ডেু অবস্থিত। গ্রামের প্রতিটি বাড়িতে ২ থেকে ৮টি পর্যন্ত গরু আছে। এবার ৫০ থেকে ৬০ ট্রাক যাবে ঢাকাসহ বিভিন্ন জেলায়। তাছাড়া জেলায় বিক্রি হবে আরো ৩০০ গরু। গড়ে দেড় হাজার গরু এ গ্রাম থেকে বিক্রি হবে। সরেজমিনে দেখা যায়, কুলবাড়ী গ্রাম ঢুকতেই চোখে পড়ে শুধু গরু আর গরু। দেশি-বিদেশি বিভিন্ন জাতের গরু গ্রামটিতে ভরপুর।

কুলবাড়ীয়া মাঠ পাড়ার গরু পালনকারী আব্দুল খালেক মণ্ডল জানান, তাদের গ্রামে ৫০০ পরিবার বিভিন্ন জাতের গরু পালছে। জেলার চাহিদা মিটিয়ে ঢাকা, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রামের হাটে গরু বিক্রি করা হবে। বাজার পাড়ার শামছুল আলী জানান, তার আছে ৬টি গরু। হরিয়ানা, নেপালি ও ক্রসবিড জাতের গরু আছে। দাম ভালো থাকলে এ বছর ৬টি গরু ৩০ থেকে ৪০ লাখ টাকায় বিক্রি করা যাবে।

কুলবাড়ীয়া মধ্যপাড়ার পল্লী চিকিৎসক নরেন্দ্র নাথ জানান, তার আছে পাঁচটি গরু। জেলা প্রাণিসম্পদ দফতরের নির্দেশনা অনুযায়ী তিনি গরু পরিচর্যা করে থাকেন। সম্পূর্ণ দেশি খাবার দিয়ে গরু মোটাতা


বিষয়: jhenaidah


Top